জ্বালানি ট্যাংকার বিস্ফোরণে নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অন্তত ৯০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় কমপক্ষে ৫০ জন আহত হয়েছেন। বুধবার (১৬ অক্টোবর) দেশটির পুলিশের মুখপাত্র লাওয়ান শিসু অ্যাডাম এ তথ্য নিশ্চিত করেছেন।

আল জাজিরা প্রতিবেদনে জানিয়েছে, ভোররাতে উত্তর-পশ্চিম নাইজেরিয়ায় একটি উল্টে যাওয়া জ্বালানি ট্যাংকার বিস্ফোরণে ৯০ জনেরও বেশি মানুষ নিহত এবং প্রায় ৫০ জন আহত হয়েছেন।

লাওয়ান শিসু অ্যাডাম বলেছেন, দেশটির জিগাওয়া রাজ্যের মাজিয়া শহরের এক্সপ্রেসওয়েতে একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষ এড়ানোর চেষ্টার সময় জ্বালানি ট্যাংকারটি উল্টে যায়। এ সময় ট্যাংকারটি বিস্ফোরণ ঘটে। ওই সময় স্থানীয় লোকেরা ট্যাংকারের জ্বালানি সংগ্রহ করতে গাড়ি দিকে ছুটে আসেন। সম্ভবত এ কারণে হতাহতের সংখ্যা বেড়েছে।

একটি ভিডিওতে দেখা গেছে, স্থানীয়রা যখন ট্যাংকার থেকে জ্বালানি সংগ্রহ করছিল তখন বিস্ফোরণ ঘটে। এ সময় পুরো এলাকা জুড়ে একটি বিশাল অগ্নিকুণ্ড সৃষ্টি হয়। ঘটনাস্থলে অনেক মরদেহ পড়ে থাকতে দেখা যায়।

গত মাসে নাইজেরিয়ার উত্তর-মধ্য নাইজার রাজ্যে একটি জ্বালানী ট্যাংকারের সঙ্গে আরেকটি ট্রাকের সংঘর্ষের পর বিস্ফোরণে কমপক্ষে ৪৮ জন নিহত হন। নাইজেরিয়ার বেশিরভাগ প্রধান সড়কে মারাত্মক ট্রাক প্রায় দুর্ঘটনা ঘটে। বিশেষজ্ঞরা তাদের অনেকের জন্য বেপরোয়া ড্রাইভিং, রাস্তার খারাপ অবস্থা এবং পুরানো যানবাহনের জন্য দায়ী করেছেন।