নিয়মিত খাদ্যতালিকায় রাখুন ঢেঁড়স। দেখবেন আস্তে আস্তে আপনার শরীরের মেদ কমে যাবে। শরীর ভালো রাখতে হলেও এ সবজির কোনো বিকল্প নেই। নিয়মিত ঢেঁড়স খেলেই অনায়াসে মেদের ভার কমিয়ে ফেলতে পারবেন। দূরে থাকবে একাধিক জটিল রোগ।

আমাদের মধ্যে অনেকেই ঝটপট ওজন কমিয়ে ফেলতে চান। আর এই কাজে সাফল্য পেতে চাইলে সবার প্রথমে মিষ্টি ও ফাস্টফুড খাওয়া ছেড়ে দিতে হবে। এর পাশাপাশি বাড়িতে তৈরি ঘি, তেলসমৃদ্ধ খাবারও খাওয়া চলবে না। এর বদলে ডায়েটে জায়গা করে দিতে পারেন অত্যন্ত উপকারী ঢেঁড়সকে। তাতেই ঝটপট মেদ ঝরে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন খাদ্যতালিকায় ঢেঁড়স রাখুন। এটি আপনার দ্রুত মেদ কমাতে সাহায্য করবে। কারণ ঢেঁড়সে আছে ভিটামিন কে, ভিটামিন সি, ম্যাঙ্গানিজ, ফোলেট, ম্যাগনেশিয়াম, থিয়ামিন, ভিটামিন বি৬, ক্যালশিয়াম থেকে শুরু করে একাধিক ভিটামিন ও খনিজ। সেই সঙ্গে এতে পর্যাপ্ত পরিমাণে ফাইবারও রয়েছে।

এর পাশাপাশি নিয়মিত এই সবজি খেলে শরীরে প্রবেশ করবে উপকারী সব অ্যান্টিঅক্সিডেন্ট, যা কিনা শরীর ও স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। তাই প্রতিদিন নিয়মিত এ সবজি খান।

মেদের নিরাময়ে উপকার পেতে চাইলে ঢেঁড়স ভাজ খেলে চলবে না। তার বদলে ভাতের পাতে ঢেঁড়স সিদ্ধ খান। এর পাশাপাশি পাঁচমিশালি তরকারিতে এ সবজি মিশিয়ে খেতে পারেন। তাতেই দ্রুত মেদ কমে যাবে। বিদায় নেবে ভুঁড়ি। তাই আপনার প্রতিদিন খাদ্যতালিকায় ঢেঁড়স থাকা চাই চাই।