বর্ষার সময় বৃষ্টি বলে কয়ে আসে না। এই পরিষ্কার আকাশ এই মেঘলা আকাশ হয়ে বৃষ্টি নেমে যায়।

বৃষ্টি আসলে অনেকের মন ভালো এবং কারো কারো মন খারাপ হয়ে যায়।

বৃষ্টি হলে কেউ কেউ মনে করেন আজ আর বুঝি বাইরে বের হওয়া যাবে না। তবে বৃষ্টি হলে কর্মজীবী ও অফিসগামী মানুষের দুশ্চিন্তার শেষ থাকে না।

তারপরও অফিসের উদ্দেশ্যে বের হতে হয়। কারণ, তাদের ঘরে বসে থাকার সুযোগ নেই। আবার জরুরি প্রয়োজন হলে তো কেউই বসে থাকতে পারেন না। তাই এমন দিনে প্রয়োজনীয় কিছু জিনিস সঙ্গে রাখুন, যা আপনার চলাফেরায় সহায়তা করতে পারে। এবার বৃষ্টির দিনে কী সঙ্গে রাখবেন তা জেনে নেয়া যাক-

ছাতা রাখুন: অনেকে তীব্র গরমের দিনেও ছাতা নিয়ে বের হন। তারা নিশ্চয়ই বৃষ্টি হলেও ছাতা সঙ্গে রাখেন। তবে যারা ছাতা নিয়ে বের হতে অভ্যস্ত নন, তারা চাইলে বর্ষা মৌসুমে সঙ্গী হিসেবে ছাতা রাখতে পারেন। এতে বৃষ্টির বিড়ম্বনা থেকে সহজেই রেহাই পাবেন। আর সারাদিনের গুড়িগুড়ি বৃষ্টিতে কাকভেজা হয়েও অনেকে কর্মস্থলে যান, তাদের জন্য ছাতা উত্তম সঙ্গী হতে পারে। এছাড়া হাতে নিয়ে চলাফেরায় অসুবিধা হলে ছোট একটি কাঁধব্যাগে ছাতাটি রাখতে পারেন। প্রয়োজনে সহজেই ফোল্ডিং করে ব্যাগে রাখা যায় এমন ছাতা ব্যবহার করুন।

রেইনকোট ব্যবহার করুন: অনেকেই ছাতা ব্যবহার করতে পছন্দ করেন না। তারা চাইলে রেইনকোট ব্যবহার করতে পারেন। এতে আপনি বৃষ্টির পানি থেকে নিরাপদ থাকবেন। এছাড়া মোটরসাইকেল বা সাইকেল চালানোর সময় রেইনকোট পরে নিন। বর্তমানে বাজারে বিভিন্ন রঙ ও ডিজাইনের রেইনকোট পাওয়া যায়। সাশ্রয়ী দামে পছন্দমতো একটি রেইনকোট কিনে নিতে পারেন। যা বৃষ্টির মৌসুমে আপনার সবচেয়ে উত্তম সঙ্গী হতে পারে।

তোয়ালে ও পোশাক রাখুন: ঝুম বৃষ্টিতে সঙ্গে ছাতা থাকার পরও ভিজতেই পারেন। অনেকে বৃষ্টিতে ভিজলে অসুস্থ হয়ে যান। এজন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে হবে। ছাতা সঙ্গে রাখার পরও ভিজে যাওয়ার আশঙ্কা থেকে ছোট তোয়ালে ও বিকল্প পোশাক সঙ্গে রাখুন। পরে গন্তব্যস্থলে পৌঁছে প্রয়োজনীয় পোশাক পরিবর্তন করতে পারেন।

জুতা নয় স্যান্ডেল ব্যবহার করুন: বৃষ্টির দিনে ঘর থেকে বের হওয়ার আগে ঠিক করুন- জুতা নাকি স্যান্ডেল পরে বের হবেন। ফ্যাশন বিশেষজ্ঞদের মতে, বৃষ্টির দিনে চামড়া বা কাপড়ের জুতার বিকল্প হিসেবে পানিরোধী স্যান্ডেল ব্যবহার করতে হবে। এতে স্বাচ্ছন্দ্যে চলাফেরা করতে পারবেন। এছাড়া জুতা ব্যবহারের বিড়ম্বনাও পোহাতে হবে না। তবে বাজারে এখন পানিরোধী জুতাও পাওয়া যায়, প্রয়োজনে এমন জুতাও সংগ্রহ করতে পারেন