বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরের পার্দা উঠবে ডিসেম্বরের শেষ সপ্তাহে। সোমবার (১৪ অক্টোবর) এই প্রিমিয়ার লিগের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হয়েছে। এতে ছয় ক্যাটাগরিতে স্থানীয় ক্রিকেটারদের মোট ১৮৮ জনের নাম দেওয়া হয়। এই আসরে বিদেশি মোট ৪৪০ জন ক্রিকেটার খেলার আগ্রহ দেখান।

এবারও বিপিএলে অংশ নেবে ৭টি ফ্র্যাঞ্চাইজি। এর মধ্যে নাম ও মালিকানা বদল হয়েছে তিনটির—ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীর। এর মধ্যে ঢাকা খেলবে ঢাকা ক্যাপিটালস নামে, চট্টগ্রাম খেলবে চিটাগং কিংস নামে। এবার নতুন সংযোজন হয়েছে দুর্বার রাজশাহী। এবার অংশ নিচ্ছে না কুমিল্লা ভিক্টোরিয়ানস।

বিপিএল ২০২৫ আসর শুরু হবে চলতি বছরের শেষ দিকে। তার আগে ৭ ফ্র্যাঞ্চাইজি দল গুছিয়ে নিয়েছে আজকের প্লেয়ার্স ড্রাফট থেকে। সোমবার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে সকাল ১১টা থেকে শুরু হয়েছে ড্রাফটের কার্যক্রম। দেখে নিব আজকের ড্রাফটে কোন দল কাকে দেলে ভিড়িয়েছেন।

দুর্বার রাজশাহী
দেশি: তাসকিন আহমেদ, জিশান আলম, ইয়াসির আলী, সাব্বির হোসেন, সানজামুল ইসলাম, এসএম মেহরব হোসেন, আকবর আলী, হাসান মুরাদ, শফিউল ইসলাম, মোহর শেখ।
বিদেশি: সাদ নাসিম, লাহিরু সামারাকুন।

ঢাকা ক্যাপিটাল
দেশি: লিটন দাস, হাবিবুর রহমান, মুকিদুল ইসলাম, আবু জায়েদ, সাব্বির রহমান, মুনিম শাহরিয়ার, আসিফ হাসান, শাহাদাত হোসেন।
বিদেশি: সাইম আইয়ুব, আমির হামজা।

চট্টগ্রাম কিংস
দেশি: শামীম হোসেন, পারভেজ হোসেন, খালেদ আহমেদ, আলিস আল ইসলাম, মোহাম্মদ মিঠুন, নাঈম ইসলাম, মারুফ মৃধা, রাহাতুল ফেরদৌস, শেখ পারভেজ, মার্শাল আইয়ুব।
বিদেশি: গ্রাহাম ক্লার্ক, থমাস ও’কনেল।

খুলনা টাইগার্স
দেশি: হাসান মাহমুদ, মোহাম্মদ নাঈম, ইমরুল কায়েস, মাহিদুল ইসলাম, আবু হায়দার, জিয়াউর রহমান, মাহফুজুর রহমান, মাহমুদুল হাসান।
বিদেশি: মোহাম্মদ হাসনাইন, লুইস গ্রেগরি।

রংপুর রাইডার্স
দেশি: নাহিদ রানা, সাইফ হাসান, সৌম্য সরকার, রাকিবুল হাসান, রেজাউর রহমান, ইরফান শুক্কুর, কামরুল ইসলাম, তৌফিক খান।
বিদেশি: আকিফ জাভেদ, কার্টিস ক্যাম্ফার।

সিলেট স্টাইকার্স
দেশি: রনি তালুকদার, মাশরাফি বিন মুর্তজা, আল আমিন হোসেন, আরাফাত সানি, রুয়েল মিয়া, আরিফুল হক, নিহাদুজ্জামান, নাহিদুল ইসলাম।
বিদেশি: রাহকিম কর্নওয়াল, সামিউল্লাহ শেনওয়ারি, রিস টপলি।

ফরচুন বরিশাল
দেশি: মাহমুদউল্লাহ, তানভীর ইসলাম, নাজমুল হোসেন, রিপন মন্ডল, ইবাদত হোসেন, নাঈম হাসান, রিশাদ হোসেন, তাইজুল ইসলাম, শহিদুল ইসলাম, আরিফুল ইসলাম।
বিদেশি: জেমস ফুলার, পাথুম নিশাঙ্কা, নান্দ্রে বার্গার।

এছাড়া ফ্র্যাঞ্চাইজিগুলো সরাসরি চুক্তিতে দলে ভিড়িয়েছেন অনেক খেলোয়াড়কে। তাদের মধ্যে চিটাগং কিংস দলে ভিড়িয়েছেন সাকিব আল হাসান ও শরীফুল ইসলামকে। মোস্তাফিজুর রহমান ও তানজিদ হাসানের সঙ্গে চুক্তি করেছেন ঢাকা ক্যাপিটালস। এছাড়া ফরচুন বরিশালে তাওহিদ হৃদয়, সিলেট স্ট্রাইকার্সে জাকের আলী, খুলনা টাইগার্সে মেহেদী হাসান মিরাজ, রংপুর রাইডার্সে মোহাম্মদ সাইফউদ্দিন, দুর্বার রাজশাহীতে এনামুল হক।

এবারের আসরের জস্য প্রতিটি দল আগের আসর থেকে দুজন খেলোয়াড় ধরে রাখতে পারবে। সুযোগটি কাজে লাগিয়ে তামিম ইকবাল ও মুশফিকুর রহিমকে রেখে দিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ফরচুন বরিশাল। অন্যদের মধ্যে সিলেট স্ট্রাইকার্স তানজিম হাসান ও জাকির হাসানকে, খুলনা টাইগার্স নাসুম আহমেদ ও আফিফ হোসেনকে এবং রংপুর রাইডার্স নুরুল হাসান ও মেহেদী হাসানকে ধরে রেখেছে।

প্লেয়ার্স ড্রাফটে স্থানীয় বা দেশি ক্রিকেটারদের মোট ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ‘এ’ ক্যাটাগরিতে আছেন ১২ ক্রিকেটার। তাঁরা পাবেন ৬০ লাখ টাকা করে। পরের ধাপগুলোতে থাকা ক্রিকেটাররা পাবেন যথাক্রমে ক্যাটাগরি বি— ৪০ লাখ, ক্যাটাগরি সি—২৫ লাখ, ক্যাটাগরি ডি—২০ লাখ, ক্যাটাগরি ই—১৫ লাখ এবং ক্যাটাগরি এফ—১০ লাখ টাকা।

বিপিএলে খেলার জন্য প্লেয়ার্স ড্রাফটে নাম দিয়েছেন ৪৪০ বিদেশি ক্রিকেটার। যার মধ্যে ৬ জন এরই মধ্যে সরাসরি চুক্তিতে নাম লিখিয়ে ফেলেছেন। ড্রাফটের বাইরে থেকে ৩ বিদেশিকে দলে ভিড়িয়েছে রংপুর রাইডার্স। একজন ইংল্যান্ডের, দুজন পাকিস্তানের। রংপুর রাইডার্স জানিয়েছে, ইংল্যান্ডের অ্যালেক্স হেলস এবংপাকিস্তানের ইফতিখার আহমেদ ও খুশদীল শাহ পুরো মৌসুমের জন্য তাদের হয়ে চুক্তিবদ্ধ হয়েছেন। এ ছাড়া ফরচুন বরিশাল ডেভিড ম্যালানকে, সিলেট স্ট্রাইকার্স জর্জ মানসি ও পল স্টার্লিংকে এবং খুলনা টাইগার্স ওশানে থমাসকে দলে নিয়েছে।

প্লেয়ার্স ড্রাফটে ডাকা হবে বাকি ৪৩৪টি নাম। প্লেয়ার্স ড্রাফট থেকে ৭ ফ্র্যাঞ্চাইজি বিদেশি খেলোয়াড় কিনেছে মাত্র ১৬ জন। সর্বোচ্চ তিনজন করে কিনেছে ফরচুন বরিশাল ও সিলেট স্টাইকার্স। দলগুলো বিদেশি খেলোয়াড়ের জন্য সরাসরি চুক্তিতেই জোর দিয়েছে।