নিজস্ব প্রতিবেদক: অনলাইন নিউজ পোর্টাল ‘শীর্ষ নিউজ ডটকম’কে নিবন্ধন না দিয়ে ব্লক করে রাখাকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে অবিলম্বে অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধন দিতে নির্দেশ দিয়েছেন আদালত।

এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মুহাম্মদ মাহবুব-উল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে শীর্ষ নিউজের সম্পাদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. তাজুল ইসলাম।

এর আগে, গত ২৭ আগস্ট অনলাইন নিউজ পোর্টাল ‘শীর্ষ নিউজ ডট কম’ এর নিবন্ধন না দেওয়া ও চালু করার অনুমতি না দেওয়া কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানির জন্য দিন ধার্য করেছিলেন হাইকোর্ট।

পরে অ্যাডভোকেট মো. তাজুল ইসলাম সাংবাদিকদের বলেছিলেন, শেখ হাসিনার সরকারের নির্দেশে শীর্ষ নিউজ ডট কমের প্রকাশনা বন্ধ করে দিয়েছিল বিটিআরসি। এরপর বার বার যোগাযোগ করেও শীর্ষ নিউজ চালু করা যায়নি। তথ্য মন্ত্রণালয়ে আবেদন করলেও নিবন্ধন দেওয়া হয়নি শীর্ষ নিউজকে।

তবে নিবন্ধন না দেওয়ার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে ২০২২ সালে হাইকোর্টে রিট দায়ের করেন শীর্ষ নিউজের সম্পাদক একরামুল হক। একই বছর রিটের শুনানি নিয়ে রুল জারি করেন হাইকোর্ট। সেই রুল শুনানি নিয়ে রায় ঘোষণা করলেন আদালত।