ভিটামিন বি ১২ কোবালামিন নামেও পরিচিত।  শরীরের সঠিক কার্যকারিতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পানিতে দ্রবণীয় ভিটামিনের অভাব শারীরিক এবং মানসিক নানা উপসর্গ তৈরি করতে পারে, যা দৈনন্দিন জীবনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। বিশেষ করে যদি আপনার খাদ্য তালিকায় প্রাণিজ পণ্যের অভাব থাকে, তবে এই ভিটামিনের ঘাটতি হওয়ার সম্ভাবনা বেশি। ভিটামিন বি ১২ এর ঘাটতির কিছু সাধারণ লক্ষণ:

১. সবসময় ক্লান্ত অনুভব করা:
ভিটামিন বি ১২ এর অভাবে শরীর পর্যাপ্ত লোহিত রক্তকণিকা তৈরি করতে পারে না, যা শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করতে বাধাগ্রস্ত করে। ফলে সারাক্ষণ ক্লান্তি অনুভূত হতে পারে, এমনকি পর্যাপ্ত ঘুমের পরও।

২. হাত-পায়ে ঝিনঝিন অনুভূতি:
ভিটামিন বি ১২ এর ঘাটতির কারণে স্নায়ু সংবেদনশীল হয়ে ওঠে। এই পুষ্টির অভাবে স্নায়ুকে ঢেকে রাখা প্রতিরক্ষামূলক আবরণ ক্ষতিগ্রস্ত হয়, ফলে হাত ও পায়ে ঝিনঝিন অনুভূতি হতে পারে। বিশেষত, ডায়াবেটিস রোগীদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়।

৩. ত্বক ফ্যাকাশে বা হলদেটে হওয়া:
ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে শরীরে লোহিত রক্তকণিকা উৎপাদন ব্যাহত হয়, যার ফলে ত্বক ফ্যাকাশে বা হলদেটে হয়ে যেতে পারে, যা অনেক সময় জন্ডিসের মতো মনে হয়।

৪. বিষণ্ণতা এবং মেজাজ পরিবর্তন:
ভিটামিন বি ১২ এর অভাবে শরীরে সালফারযুক্ত অ্যামাইনো অ্যাসিডের পরিমাণ বাড়ে, যা বিষণ্ণতা বাড়িয়ে দিতে পারে। ফলে হঠাৎ মেজাজ খারাপ হয়ে যাওয়া বা মানসিক স্থিরতা হারানোও ভিটামিন বি ১২ এর ঘাটতির লক্ষণ হতে পারে।

ভিটামিন বি ১২ এর ঘাটতি প্রতিরোধে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গঠন করা জরুরি, যাতে যথেষ্ট পরিমাণ প্রাণিজ পণ্য অন্তর্ভুক্ত থাকে।