চলতি বছরে রসায়নে এই তিন বিজ্ঞানী যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন। তারা হলেন- ডেভিড বেকার, ডেমিস হ্যাসাবিস এবং জন এম. জাম্পার। এর মধ্যে পুরস্কারের অর্ধেক অর্থমূল্য পাবেন ডেভিড বেকার, বাকি অর্ধেক ডেমিস হ্যাসাবিস ও জন এম. জাম্পার ভাগাভাগি করে নেবেন।

কম্পিউটেশনাল প্রোটিন ডিজাইন ও প্রোটিনের গঠন অনুমানের জন্য তাঁদের এ পুরস্কার দেওয়া হয়। তাঁদের এ কাজ দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা, গঠন ইত্যাদি বোঝার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বাংলাদেশ সময় বুধবার (৯ অক্টোবর) বিকেল ৩টা ৪৫ মিনিটে সুইডেনের স্টকহোম থেকে এ বছরের রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।

নোবেল কমিটি জানায়, ডেভিড বেকার কম্পিউটেশনাল প্রোটিন ডিজাইনের জন্য পুরস্কারের অর্ধেক পাবেন। এছাড়া প্রোটিনের গঠন অনুমানের জন্য পুরস্কারের বাকি অর্ধেক পাবেন ডেমিস হ্যাসাবিস ও জন এম. জাম্পার।

নোবেলজয়ী এই বিজ্ঞানীরা পাবেন একটি নোবেল মেডেল, একটি সনদপত্র এবং মোট ১১ মিলিয়ন বা ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা। এর বর্তমান বাজারমূল্য ১০ লাখ ৬৭ হাজার মার্কিন ডলার, বাংলাদেশী টাকায় হবে প্রায় ১২ কোটি ৮০ লাখ টাকা। ৩ জনের মধ্যে এই ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা ভাগ হয়ে যাবে।

প্রথা অনুযায়ী অক্টোবর মাসের প্রথম সোমবার হিসেবে ৭ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। ওইদিন দুই মার্কিন বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকানকে যৌথভাবে চিকিৎসাশাস্ত্র বা ওষুধশাস্ত্রে ২০২৪ সালের নোবেলজয়ী ঘোষণা করা হয়েছে।

গতকাল মঙ্গলবার রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্স জন জে. হোপফিল্ড ও জিওফ্রে ই. হিন্টনকে যৌথভাবে ২০২৪ সালের পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত জানায়।

এর আগে গত বছরও রসায়নশাস্ত্রে নোবেল পুরস্কার পেয়েছিলেন তিনজন বিজ্ঞানী। তার হলেন ফ্রান্সের বিজ্ঞানী মুঙ্গি বাওয়েন্ডি, যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী লুই ব্রুস ও সাবেক সোভিয়েত ইউনিয়নের বিজ্ঞানী আলেক্সি ইয়াকিমভ। কোয়ান্টাম ডট আবিষ্কার ও সংশ্লেষণ’র জন্য এই তিন বিজ্ঞানীকে নোবেল পুরষ্কার দেয়া হয়।

পুরস্কার ঘোষণার সব তথ্য নোবেলপ্রাইজ নামক ওয়েবসাইটে গিয়ে সরাসরি দেখা যাবে। এছাড়া এ বছরের নোবেল পুরস্কারের সমস্ত ঘোষণা nobelprize.org ও নোবেল পুরস্কার কমিটির ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।