রাষ্ট্র ইচ্ছা করলে যে কোনো রাজনৈতিক মামলা প্রত্যাহার করতে পারে বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সাবেক সভাপতি জয়নুল আবেদীন।

বুধবার (১৬ অক্টোবর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

খালেদা জিয়া ও তারেক রহমানসহ বিএনপির অনেক নেতাদের বিরুদ্ধে হওয়া গায়েবি মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে জয়নুল আবেদীন বলেন, রাষ্ট্র ইচ্ছা করলে যে কোনো রাজনৈতিক মামলা প্রত্যাহার করতে পারে। আপনারা বিচার করতে না পারলে নির্বাচিত সরকার খুনি হাসিনাকে ফিরিয়ে এনে তার বিচার কার্যকর করবে।

তিনি বলেন, আওয়ামী লীগের আর কোন ভবিষ্যত নেই। তাদের দলের প্রধান নিজেই পালিয়ে এ দলকে হত্যা করেছে। যারা মানুষের অধিকার নষ্ট করেছে, গণতন্ত্র নষ্ট করেছে, একটি শিশু জন্মগ্রহণ করার আগেই ৮ হাজার ডলার ঋণ গ্রহণ করেছে তাদের রাজনীতি করার কোন অধিকার নেই।

বর্তমান আইন উপদেষ্টার এক মন্তব্য সম্পর্কে তিনি আরও বলেন, রাষ্ট্র ইচ্ছা করলে যে কোন রাজনৈতিক মামলা প্রত্যাহার করতে পারে। এ ব্যাপারে বাংলাদেশসহ পৃথিবীর সবাই জানে বেগম খালেদা জিয়া এবং তারেক রহমানসহ বিএনপির অনেক শীর্ষ নেতাদেরকে গায়েবি মামলা দিয়ে নাজেহাল করেছিলেন। খুনী হাসিনার রক্তের সাথে মিশে আছে জিয়াউর রহমান হত্যা, তার রক্তে মিশে আছে হেফজতের হত্যা, বিডিআর হত্যা। গত ১৭ বছর হাজার হাজার নেতাকর্মীদেরকে ক্রস ফায়ারে হত্যা করেছে। ইলিয়াস আলী, চৌধুরী আলম, সুমনসহ ৬ শতাধিকের উপর নেতাকর্মীদের গুম করেছে। ২৪’র জুলাই অভ্যূত্থানে সহস্রাধিক ছাত্র-জনতা হত্যা করেছিল।