সবজির দাম গত কয়েক সপ্তাহ ধরে লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে নিত্যপ্রয়োজনীয় সবজি। রাজধানীর বাজারে প্রতিদিন বাড়ছে নিত্যপণ্যের দাম। স্বস্তি নেই ডিম, মুরগি ও মাছের দামেও। শুধু রাজধানীতে নয়, সারাদেশেই চড়া সবজির দাম।

বাগেরহাটে নাটকীয়ভাবে বাড়ছে কাঁচমরিচের দাম। গত এক সপ্তাহ আগে কাঁচামরিচের দাম ছিল ১৮০ থেকে ২২০ টাকা। বর্তমানে প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৬০০ টাকায়।

বাজারদর নিয়ন্ত্রণে বারবার ব্যর্থ হচ্ছে অন্তর্বর্তী সরকার। রাজধানীসহ দেশের বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করছে সরকারের বিভিন্ন সংস্থা। এতে বাজারে কোনো প্রভাব পড়ছেই না। বরং পরিস্থিতি আরো খারাপ হচ্ছে। রাজধানীর বাজারে একদিনের ব্যবধানে ডজন প্রতি ডিমের দাম বেড়েছে ২০ টাকা। এতে হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন ক্রেতারা।

সবজির বাজারে বেগুন বিক্রি হচ্ছে ১৮০ টাকা, আর কাঁচা মরিচ ৪০০ টাকার বেশি। এই সুযোগে বেড়েছে মাছ-মুরগিসহ অন্যান্য পণ্যের দামও। ব্রয়লার ২০০ টাকা, সোনালি মুরগি বিক্রি হচ্ছে ৩০০ টাকার বেশি। পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ থেকে ১১৫ টাকা, আর মানভেদে ডালের দাম বেড়েছে ১০ থেকে ৩০ টাকা।

শুধু রাজধানী নয়, সব এলাকায় একই পরিস্থিতি। চট্টগ্রামে ২০০ টাকার বেশি দামে বিক্রি হচ্ছে টমেটো, গাজর ও বরবটি। শাকের আঁটি ৫০ থেকে ৬০ টাকা। গরুর মাংস বিক্রি হচ্ছে এক হাজার টাকায়।

এমন অবস্থায় বাজারে গিয়ে হিমশিম খাচ্ছেন ক্রেতারা। তারা জানান, নিম্ন মধ্যবিত্তরা আগে মাছ ও মুরগি না কিনে শাকসবজি বেশি কিনত। এখন তো দেখছি মাছ ও মুরগির চেয়ে সবজির দাম বেশি।

ক্রেতাদের অভিযোগ, অন্যান্য নিত্যপণ্যের মতো শাকসবজির বাজারও এখন শক্তিশালী সিন্ডিকেটের নিয়ন্ত্রণে চলে গেছে। সঠিকভাবে বাজার মনিটরিং না হওয়ার কারণে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

বিক্রেতারা বলছেন, শুধু রাজধানী নয়, উৎপাদন এলাকায়ও চড়া সবজি দর। শীতের আগাম সবজি উঠতে শুরু করেছে। তবুও মোকামগুলোতে সরবরাহ কম। তবে কিছুদিনের মধ্যে দাম কমতে পারে।

বাগেরহাটে কাঁচমরিচের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধির বিষয়ে কথা হয় জেলার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আবদুল্লাহ আল ইমরানের সাথে। তিনি বলেন, মূল্য নিয়ন্ত্রণে রাখতে এবং সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে আমরা একটি বাজার মনিটরিং টাস্কফোর্স গঠন করেছি। নিয়মিত বাজার পরিদর্শন করা হচ্ছে, এবং যেখানেই অনিয়ম পাওয়া যায় সেখানে ব্যবস্থা নেওয়া হচ্ছে। আশা করা হচ্ছে অচিরেই বাজার নিয়ন্ত্রণে আসবে।

রাজধানীতে সবজিসহ নিত্যপণ্যের দাম বৃদ্ধির বিষয়ে কথা হয় বাংলাদেশ পাইকারি কাঁচামাল আড়ৎ মালিক সমিতির সভাপতি ইমরানের সাথে। তিনি বলেন, দেশের কোথাও কোথাও বৃষ্টি অস্বাভাবিক। উত্তরাঞ্চলেরও বেশ কিছু এলাকায় বন্যা হচ্ছে। ফলে ক্ষেতে সবজি নষ্ট হয়ে যাচ্ছে। এ ছাড়া প্রত্যন্ত এলাকার মোকামগুলোতেও সরবরাহ কমেছে উল্লেখযোগ্য পরিমাণে। সেজন্য উৎপাদন এলাকায় কৃষকরাও এখন তুলনামূলক দাম বেশি নিচ্ছেন।