রিয়াল মাদ্রিদের ধারণ সৌভাগ্য। চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার মিশনটা তারা দারুণভাবে শুরু করেছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) নিজেদের মাঠের খেলায় ভিএফবি স্টুটগার্টকে ৩-১ গোলে হারিয়েছে। কিলিয়ান এমবাপ্পে, অ্যান্তোনিও রুদিগার ও এনড্রিক রিয়ালের হয়ে গোল করেন। ডেনিজ উনডাভ স্টুটগার্টের হয়ে ব্যবধান কমান।

স্কোরশিটের দেখে হয়তো অনেকেই ভেবে নিচ্ছেন একচ্ছত্র আধিপত্য বিস্তার করে খেলে রিয়াল মাদ্রিদ স্বস্তির জয় পেয়েছে। বিষয়টি মোটেও তা নয়, রিয়ালের জন্য স্বস্তির জয় বটে তবে মোটেও সহজ জয় ছিল না। বরং সফরকারী স্টুটগার্টের জন্য দুর্ভাগ্যের বলা যায়। একের পর এক আক্রমণ রচনা করেছে তারা। তবে তাদের সব আক্রমণের সামনে চীনের প্রাচীর হয়ে দাঁড়িয়েছিলেন রিয়ালের গোলরক্ষক থিবু কর্তোয়া।

সে বিচারে নিজেদের সৌভাগ্যবান মনে করতে পারে রিয়াল। দ্বিতীয়ার্ধের শুরুতেই কিলিয়ান এমবাপ্পের গোলে এগিয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। ৬৮ মিনিটে সফরকারীরা গোল পরিশোধ করে খেলায় ফিরে আসে। নিজেদের মাঠে তখন রিয়াল মাদ্রিদ পয়েন্ট হারানোয় শঙ্কায়। তখনই ত্রাতা হয়ে দেখা দেন অ্যান্তোনিও রুদিগার ও এনড্রিক। রুদিগার ৮৩ মিনিটে ও এনড্রিক ৯৫ মিনিটে দুই গোল করে দলকে পূর্ণ পয়েন্ট এনে দেন।

ম্যাচ শেষে তাই স্বস্তির নিঃশ্বাস রিয়ালের গোলরক্ষক থিবু কর্তোয়ার মুখে। তিনি বলেন, যারা এ ম্যাচটা দেখেছেন তারা জানে স্টুটগার্ট একটা আক্রমণাত্মক দল। তারা সাধারণত বেশি গোল করে থাকে। যাহোক আমরা ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়তে পেরেছি এটাই বড় বিষয়। তারা আমাদের ওপর অনেক চাপ তৈরি করেছিল। বিশেষ করে শুরুতে তারা আমাদের অনেক ভুগিয়েছে। পরবর্তীতে আমরা ভালো খেলেছি। আমাদের আরও গোল পাওয়া উচিত ছিল।