লেবাননে তারবিহীন যোগাযোগ যন্ত্র পেজার বিস্ফোরণের পর বিশ্বব্যাপী স্মার্টফোনের নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। প্রশ্ন উঠেছে, পেজারের মতো একই ধরনের ত্রুটি স্মার্টফোনের ক্ষেত্রে ঘটতে পারে কি?

বুধবার (১৮ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, পেজারগুলো পুরানো প্রযুক্তি হওয়ায় হ্যাকারেরা খুব সহজেই এটিকে বিস্ফোরণে পরিণত করেছে। কিন্তু স্মার্টফোনে তা কঠিন হবে।

নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদন সূত্রে প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি গোয়েন্দারা তাইওয়ানের একটি প্রস্তুতকারকের কাছ থেকে অর্ডার করা পেজারগুলোতে বিস্ফোরক ঢুকিয়েছিল। তবে সংস্থাটি এই দাবিটি অস্বীকার করেছে।

আর যদি তাদের দাবিটি সত্য হয়ে থাকে, তাহলে বুঝা যাচ্ছে এই বিস্ফোরণটি উন্নত উপায়ে দূর থেকে ট্রিগার করা হয়েছিল।

লেবাননে তারবিহীন যোগাযোগ যন্ত্র পেজার বিস্ফোরণে কমপক্ষে ৯ জন নিহত হয়েছে। এই ঘটনায় আহত হয়েছে প্রায় তিন হাজার মানুষ। ইসরায়েল দেশটিতে এই হামলা চালিয়েছে বলে দাবি করেছে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

স্থানীয় সময় (১৭ সেপ্টেম্বর) মঙ্গলবার লেবাননের বিভিন্ন স্থানে কয়েক হাজার ছোট আকারের যোগাযোগের যন্ত্র পেজারের বিস্ফোরণ ঘটতে শুরু করে।

স্মার্টফোনে এমনটি ঘটতে পারে?
প্রতিবেদনে বলা হয়, স্মার্টফোনের সফ্টওয়্যার সিস্টেম এবং নেটওয়ার্ক সংযোগ আরও উন্নত মানের। সুতরাং হ্যাকারদের জন্য এটিকে বিস্ফোরণে রূপান্তরিত করা আরও কঠিন। তবে হ্যাকাররা স্মার্টফোনের ফার্মওয়্যারের দুর্বলতাকে কাজে লাগিয়ে অতিরিক্ত গরম বা কিছুটা ক্ষতি করতে পারে।

তবে স্মার্টফোনের ক্ষেত্রে পেজারের তুলনায় ব্যাপক আকারে আক্রমণ চালানো অনেক বেশি কঠিন হবে। কারণ স্মার্টফোনে একাধিক নিরাপত্তা স্তর রয়েছে এবং ব্যাটারি অতিরিক্ত গরম হওয়া রোধ করার জন্য নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

এছাড়া আধুনিক স্মার্টফোনগুলো তাপমাত্রা নিয়ন্ত্রণ সার্কিটের মতো অন্তর্নির্মিত সুরক্ষা ব্যবস্থা দিয়ে সজ্জিত। আর এই পদ্ধতি ডিভাইসটি অতিরিক্ত গরম হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে চার্জিং বন্ধ করে দেয়। বাষ্প চেম্বার এবং গ্রাফাইট স্তরগুলোর মতো উন্নত কুলিং সিস্টেমগুলোও আধুনিক স্মার্টফোনে উপস্থিত রয়েছে, যাতে অতিরিক্ত তাপ নষ্ট হয়ে যায়।

ফলস্বরূপ, স্মার্টফোনগুলো মাঝে মাঝে ত্রুটিপূর্ণ এবং অতিরিক্ত গরম হতে পারে, তবে খুব কমই বিস্ফোরিত হয়।

এমনকি যদি হ্যাকাররা তাপ উৎপন্ন করার জন্য স্মার্টফোনের ব্যাটারি দূর থেকে হ্যাক করার মাধ্যমে ব্যবহার করার চেষ্টাও করে, তবে বড় ধরনের বিস্ফোরণ ঘটার সম্ভাবনা ক্ষীণ। বেশিরভাগ ক্ষেত্রে, ফোনটি অতিরিক্ত গরম হবে এবং ফুলে উঠতে পারে। এর থেকেও বেশি হলে আগুন ধরে যাবে, তবে হিজবুল্লাহর পেজার ঘটনার স্কেলে একটি বিস্ফোরণ অসম্ভাব্য।