সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার ছুটি একদিন বাড়ানো হয়েছে। আগামী বৃহস্পতিবারও ছুটি ঘোষণা করেছে সরকার।

মঙ্গলবার (৮ অক্টোবর) ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন শেষে প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, পূজার ছুটি একদিন বাড়ানো হবে। অর্থাৎ, বৃহস্পতিবারও পূজার ছুটি থাকবে। আজকেই প্রজ্ঞাপন দেওয়া হবে। অনেকদিন ধরে সনাতন ধর্মাবলম্বীদের দাবি ছিল দুর্গাপূজার ছুটি বাড়ানোর জন্য। তারা ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত আনন্দ উদযাপন করেন। এবার দুর্গাপূজার দশমীর আগে শুক্র-শনিবার পড়েছে। তাই আমরা চিন্তা করেছি এবার একদিন ছুটি বাড়িয়ে দেব। যাতে তারা একটা বড় সময় পান পূজা উদযাপনের জন্য।

সরকারি ছুটির ক্যালেন্ডার অনুযায়ী, আগামী (১৩ অক্টোবর) রোববার পূজার ছুটি। আর ১১ ও ১২ অক্টোবর শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। এ তালিকায় বৃহস্পতিবার যুক্ত হওয়া দুর্গাপূজায় মোট চারদিন ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা।

মাহফুজ আলম বলেন, সনাতন ধর্মাবলম্বীদের ওপর বিভিন্ন সময় হামলা, পুনর্বাসন না করাসহ বিভিন্ন দাবি ছিল। এরমধ্যে দুটো দাবি বিবেচনা করা হয়েছে।

তিনি বলেন, দেশের মধ্যে দেশি-বিদেশি চক্রান্ত চলছে সেটি প্রতিরোধ করতে কাজ করছে সরকার। দুষ্কৃতকারীদের ধরতে সরকার সচেষ্ট আছে। কোনো ষড়যন্ত্রকারীকেই ছাড় দেওয়া হবে না।

তিনি আরও বলেন, ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন ও গণঅভ্যুত্থানের পরে যত সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা হয়েছে, সেসব ক্ষতিগ্রস্ত পরিবারকে ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে সহযোগিতা পাঠানো হবে।