অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী জানিয়েছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের খোঁজ দিতে পারলে সাংবাদিকদের পুরস্কৃত করা হবে। অনুসন্ধানী সাংবাদিকতার মাধ্যমে যদি কেউ কাদেরের অবস্থান জানাতে পারেন, তবে তাকে পুরস্কৃত করা হবে।

শনিবার (১৯ অক্টোবর) রাজশাহীর বিজিবি সদর দপ্তর পরিদর্শনের সময় এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা বলেন স্বরাষ্ট্র উপদেষ্টা।

ব্রিফিংকালে এক সাংবাদিক ওবায়দুল কাদেরের অবস্থান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘আমার কাছে কোনো তথ্য নেই।

কিন্তু আপনারা তো অনুসন্ধানী সাংবাদিকতা করেন। যদি আমাকে ওবায়দুল কাদের কোথায় আছেন তা জানাতে পারেন, আমি আপনাদের একটি পুরস্কার দেবো। আপনারা আমাদের অনেক তথ্য দিতে পারেন।’
তিনি আরো বলেন, গত ৫ থেকে ৭ আগস্টের মধ্যে দেশের কোনো কার্যকর সরকার ছিল না। এই সময়ে অনেক আওয়ামী লীগ নেতা দেশ ছেড়ে চলে গেছেন।

ওই ব্রিফিংয়ে আরেক সাংবাদিক সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদকে গ্রেপ্তারের পর ছেড়ে দেয়া হয়েছে কি না, জানতে চাইলে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘এই তথ্য সত্য নয়। যাকে গ্রেপ্তার করা হয়েছে, তাকে এখনো কাস্টডিতে রাখা হয়েছে।’

উল্লেখ্য, ১৭ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল শেখ হাসিনা, ওবায়দুল কাদেরসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

তাদের আগামী ১৮ নভেম্বরের মধ্যে ট্রাইব্যুনালে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।